বাইডেনের পরিকল্পনার ভিত্তিতে যুদ্ধবিরতির আলোচনা চায় হামাস

Spread the love


অনলাইন ডেস্ক:

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস বলেছে, গাজায় যুদ্ধবিরতির আলোচনা অবশ্যই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পরিকল্পনার ভিত্তিতে হতে হবে।
নতুন কোনও শর্ত বা ফের নতুন দফায় আলোচনায় তারা রাজি নয় বলে মধ্যস্থতাকারীদের জানিয়ে দিয়েছে হামাস।
এক বিবৃতির মাধ্যমে যুদ্ধবিরতির পরিকল্পনার জন্য মধ্যস্থতাকারীদের কাছ থেকে আসা চাপের ব্যাপারে প্রতিক্রিয়া জানিয়েছে হামাস। তারা বলেছে, যুদ্ধবিরতির আলোচনা যেখানে থেমে গিয়েছিল সেখান থেকে ফের নতুন করে শুরু করতে গত মে মাসে বাইডেনের দেওয়া রূপরেখা অনুসরণ করতে হবে।
হামাসের বিবৃতিতে বলা হয়েছে, মধ্যস্থতাকারীদের উচিত আরও কোনো দফা আলোচনা বা নতুন প্রস্তাব অনুসরণ না করে দখলদারদের (ইসরায়েল) ওপর চাপ প্রয়োগ করা, যা দখলদারের আগ্রাসন এবং গাজার জনগণের বিরুদ্ধে গণহত্যা চালিয়ে যাওয়া বন্ধ করবে।
গত সপ্তাহে, কাতার, মিশর এবং যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক মধ্যস্থতাকারীরা ১৫ আগস্ট যুদ্ধবিরতি এবং জিম্মি মুক্তি চুক্তিতে আলোচনায় অংশ নেওয়ার জন্য ইসরায়েল এবং হামাসকে অনুরোধ করেছিল। ইসরায়েল গত বৃহস্পতিবার প্রতিক্রিয়া জানিয়ে বলেছে, তারা বৈঠকে অংশ নিতে আলোচকদের একটি দল পাঠাবে।
গত মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উপস্থাপিত রূপরেখায় নতুন শর্তাদি যোগ করার পর যুদ্ধবিরতির আলোচনা ব্যর্থ হয়।
গত সপ্তাহে এক যৌথ বিবৃতিতে মধ্যস্থতাকারীরা বলেছিলেন, ১৫ আগস্ট দোহা বা কায়রোতে আলোচনা হতে পারে। এ বিবৃতিতে ইসরায়েল এবং হামাসকে আর বিলম্ব না করে অবশিষ্ট সব ফাঁকফোকর বন্ধ করতে এবং চুক্তির বাস্তবায়ন শুরু করার আহ্বান জানানো হয়েছে। সূত্র: বিবিসি

About The Author

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours