মোবাইল ইন্টারনেটে ধীরগতি

Spread the love

 অনলাইন ডেস্ক


দীর্ঘ ১০ দিন পর রবিবার মোবাইল ইন্টারনেট চালু হলেও শুরু থেকেই ধীরগতি পাচ্ছেন বলে অভিযোগ গ্রাহকদের। এর আগে চালু হওয়া ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা অনেকটা স্বাভাবিক হয়ে এসেছিল। তবে গতকাল সোমবার দুপুর থেকে ফের ধীরগতিতে চলছে ব্রডব্যান্ডসেবা। গ্রাহকদের অভিযোগ, স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে তাঁদের।
তবে সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, খুব দ্রুত ঠিক হয়ে যাবে ইন্টারনেট গতি। স্বাভাবিক সময়ে এই সার্ভারগুলো ঠিক হতে ২৪ থেকে ৪৮ ঘণ্টা সময় লাগতে পারে বলে জানিয়েছেন তাঁরা। ইন্টারনেট সেবা চালু হলেও বন্ধ আছে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমের সব প্ল্যাটফরম। যদিও ভিপিএন চালু করে অনেক গ্রাহক সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয়।
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান মো. মহিউদ্দিন আহমেদ জানিয়েছেন, ইন্টারনেট সার্ভিস চালুর পর ১০ দিন গুগলের ক্যাশ সার্ভিস, অর্থাৎ গুগল বা গুগল রিলেটেড জিমেইল, ইউটিউব- এগুলো বন্ধ ছিল। এসব সার্ভার আপডেট হতে ব্যান্ডউইথ প্রয়োজন পড়ে। এতে প্রধান আন্তর্জাতিক ব্যান্ডউইথে চাপ পড়েছে।
তিনি আরো জানান, ফেসবুক, ইউটিউবসহ যেসব সার্ভিস বন্ধ আছে, সেগুলো ভিপিএন দিয়ে অনেকে চালাচ্ছেন।
যার কারণেও আন্তর্জাতিক ব্যান্ডউইথে প্রচুর চাপ পড়েছে। এ কারণে মোবাইল ইন্টারনেট অনেক জায়গায় স্লো পাচ্ছে।
নাম প্রকাশ না করার শর্তে দেশের দুটি মোবাইল সংযোগদাতা প্রতিষ্ঠানের দায়িত্বশীল কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, দেশে মুঠোফোনে ফোরজি ইন্টারনেটের গতি সাধারণত ৩০ এমবিপিএস (১ এমবিপিএস=১০২৪ কেবিপিএস) ও এর বেশি হয়ে থাকে।
ইন্টারনেটের গতি পরীক্ষার জনপ্রিয় ওয়েবসাইট ফাস্ট ডট কম ব্যবহার করে বিকেল ৫টা পর্যন্ত বেশ কিছু মোবাইলফোনে দেখা যায়, ফোরজি নেটওয়ার্কে ৩০ কেবিপিএস থেকে ৩ এমবিপিএস পর্যন্ত গতি পাওয়া যাচ্ছে; যা কোনোভাবেই ফোরজির মানগতি নয়।

About The Author

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours