মহাকাশ স্টেশনে আটকে আছেন সেই দুই নভোচারী

Spread the love


অনলাইন ডেস্ক

বোয়িংয়ের ‘স্টারলাইনার ক্যাপসুল’ পরীক্ষা অংশ নিয়ে প্রায় ৫০ দিন আগে মহাকাশ স্টেশনে গিয়েছিলেন বোয়িংয়ের দুই নভোচারী। তবে উৎক্ষেপণের আগে ও পরে উভয় সময়েই মহাকাশযানটি সমস্যার মধ্যে পড়েছিল। আর এর ফলেই আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে আটকে পড়া বোয়িংয়ের দুই নভোচারী এখনও পৃথিবীতে ফিরে আসতে পারেননি।

মহাকাশযানটি তৈরি বা উৎক্ষেপণে কী ভুল হয়েছে তা বুঝে ওঠা না পযন্ত এটিকে পৃথিবীতে ফিরিয়ে আনতে চাচ্ছে না প্রকৌশলীরা।

নভোচারীদের ফিরে আসার জন্য কোনও নির্দিষ্ট তারিখ দিতে পারছে না বলে বুধবার এক আপডেটে জানিয়েছে নাসা। প্রায় এক সপ্তাহের জন্য আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের কক্ষপথের ল্যাবটি পরিদর্শন করার কথা ছিল টেস্ট পাইলট বুচ উইলমোর ও সুনিতা উইলিয়ামসের। জুনের মাঝামাঝি সময়ে ফিরে আসার কথাও ছিল তাদের।
তবে বোয়িংয়ের নতুন ‘স্টারলাইনার’ ক্যাপসুলে থ্রাস্টার ব্যর্থতা ও হিলিয়াম লিক হওয়ার কারণে নভোচারীদের আরও বেশি সময় ধরে সেখানে রাখার সিদ্ধান্ত নিয়েছে নাসা ও বোয়িং। নাসার কমার্শিয়াল ক্রু প্রোগ্রাম ম্যানেজার স্টিভ স্টিচ বলেন, এ মিশনের ম্যানেজাররা ফেরার তারিখ ঘোষণা করতে এখনই প্রস্তুত নন।

উইলমোর ও উইলিয়ামসকে স্টারলাইনারে ফিরিয়ে আনাই লক্ষ্য জানিয়ে স্টিচ বলেন, “আমরা তখনই বাড়ি ফিরব যখন আমরা ফেরার জন্য প্রস্তুত হব।”

তবে তিনি স্বীকার করেছেন, অন্যান্য বিকল্পও বিবেচনা করছে নাসা, যার মধ্যে থাকতে পারে এই জুটিকে অন্য মহাকাশযানে পৃথিবীতে ফিরিয়ে আনার বিষয়টি।

About The Author

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours