অভিনব উদ্যোগ: ফুলবাড়ীতে পরিবেশ সুরক্ষায় ব্যক্তি উদ্যোগে চালু হলো বৃক্ষভাতা!

Spread the love

মোস্তাফিজার রহমান জাহাঙ্গীর ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি॥


আজ বিশ্ব পরিবেশ দিবসে জলবায়ু মোকাবেলা তথা পরিবেশ সুরক্ষার্থে ফুলবাড়ীর কবি সৈয়দ শামসুল হক কালচারাল ক্লাব এ উপজেলায় তৃতীয় দিনের মতো বৃক্ষভাতা কর্মসূচি সম্পন্ন কর
ক্লাবের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম জানান, পরিবেশ সুরক্ষার কাজে আমরা ক্লাবের পক্ষ থেকে ব্যক্তি মালিকানায় থাকা পুরাতন গাছ খুঁজে মালিকের সাথে বৃক্ষভাতা প্রদানের জন্য চুক্তি সম্পাদন করি। চুক্তির শর্ত অনুযায়ী গাছের মালিক আগামী ১০ বছর গাছটি কাটতে পারবে না। এই শর্তে তিনি মাসিক ৫০ টাকা হারে ভাতা পাবেন। প্রতি বছর একযোগে ৬শ টাকা পহেলা বৈশাখের পান্তা উৎসবে ক্লাবের পক্ষ থেকে গাছের মালিককে এই ভাতার টাকা প্রদান করা হবে। এভাবে ১০ বছর ধরে মালিক বৃক্ষভাতা পাবেন। ক্লাবের প্রতিষ্ঠাতা শিক্ষক, শিশু সাহিত্যিক, ও পাঠাগার সংগঠক তৌহিদ উল ইসলাম বলেন, পরিবেশ সুরক্ষায় মানুষকে সচেতন করতে আমাদের এ উদোগ। বৃক্ষভাতার বিষয়টি আপনারা প্রতিকী হিসেবেও নিতে পারেন। আমরা এ পর্যন্ত ফুলবাড়ী উপজেলায় ১২টি বয়সী গাছ বৃক্ষভাতার আওতায় আনতে পেরেছি। এরপর আমরা পাশ্ববর্তী কোনো উপজেলায় কাজ শুরু করবো।
এ ব্যাপারে গাছের মালিক পক্ষের সাথে কথা বলে তাদের মধ্যে খুশির আমেজ লক্ষ্য করা যায়। মালিকের সাথে চুক্তর পর ক্লাব কর্তৃপক্ষ গাছে রাবার দিয়ে বেধে একটি প্লাকর্ড লাগিয়ে দিচ্ছেন। অভিজ্ঞ মহলের ধারণা, এ মুহূর্তে বৃক্ষভাতা নিয়ে কোনো পরিবেশ বিজ্ঞানী ভাবছেন কিনা তা জানা যায়নি।

About The Author

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours