তিন দিনের হিট অ্যালার্ট

Spread the love

অনলাইন ডেস্ক॥

দিনেরবেলা ঠা ঠা রোদ। ঘরের বাইরে বের হলে গরমে যেন শরীর পুড়ে যাচ্ছে। শরীর থেকে দর দর করে ঝরছে ঘাম। বৈশাখের এমন তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ রাজধানীসহ সারা দেশের মানুষ। খুলনা অঞ্চলের জেলাগুলোয় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ।
চলতি মাসের শুরু থেকে সারা দেশে চলছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ। গত কয়েক দিনে তা আরও বেড়েছে। এতে হাঁসফাঁস অবস্থা সবার। তবুও জীবিকার তাগিদে তীব্র রোদে বাইরে বের হতে হচ্ছে খেটে খাওয়া মানুষদের। এসব খেটে খাওয়া মানুষের মনে একটাই প্রশ্ন তাপপ্রবাহ কমবে কবে?
তবে আপাতত স্বস্তির কোনো খবর দিতে পারছে না আবহাওয়া অধিদপ্তর; বরং সামনের দিনগুলোতে তাপমাত্রা আরও বাড়তে পারে বলে তিন দিনের হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। তারা বলছে, দেশের বেশিরভাগ এলাকায় বয়ে যাওয়া তাপপ্রবাহ আরও কয়েক দিন ধরে চলতে পারে।
আবহাওয়াবিদরা বলছেন, এবারের এপ্রিলে স্বাভাবিকের চেয়ে বেশি গরম থাকবে। এ সময় স্বাভাবিক তাপমাত্রা থাকার কথা ৩৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। তবে তা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেড়ে ৩৫ ডিগ্রির বেশি থাকছে; যা চলতি মাস জুড়েই অব্যাহত থাকবে।
গতকাল শুক্রবার রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। কয়েক দিনের তুলনায় যা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। আর বাতাসের আর্দ্রতার পরিমাণ ছিল ৮৭ শতাংশ। আবহাওয়াবিদরা বলছেন, যদি কোনো একটি এলাকার তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায় এবং বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭০ শতাংশর বেশি থাকে, এমন পরিস্থিতিকে তীব্র কষ্টকর পরিস্থিতি হিসেবে চিহ্নিত করা হয়।
আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির দেশ রূপান্তরকে বলেন, ঢাকায় কয়েক দিনের তুলনায় তাপমাত্রা বেড়েছে। সেই সঙ্গে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণও বেড়েছে। ফলে নির্দিষ্ট তাপমাত্রার চেয়ে বেশি গরম অনুভূত হচ্ছে।

About The Author

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours