দীপাবলির আলোয় ‘১০ ডাউনিং স্ট্রিট’ ঝলমলে

Spread the love

ফ্রন্টিয়ার ডেস্ক:

দীপাবলির আগে আলোকমালায় সাজলো ডাউনিং স্ট্রিট। হিন্দু সম্প্রদায়ের মানুষদের সঙ্গে আলোর উৎসবে মেতে উঠলেন সস্ত্রীক যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। এক্স-এ যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর অফিসের অফিসিয়াল হ্যান্ডেলে লেখা হয়েছে, প্রধানমন্ত্রী ঋষি সুনাক দীপাবলির আগে ডাউনিং স্ট্রিটে হিন্দু সম্প্রদায়ের অতিথিদের স্বাগত জানিয়েছেন। অন্ধকার কাটিয়ে আলোর বিজয়ের উদযাপনের দিন।” এক্স-এ ডাউনিং স্ট্রিট হতে শেয়ার করা ভিজ্যুয়ালগুলিতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী এবং তার স্ত্রী অক্ষতা মূর্তিকে প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠান শুরু করতে দেখা গেছে। সেখানে উপস্থিত ছিলেন বিপুলসংখ্যক মানুষ।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পোস্ট করা হয়েছে, “যুক্তরাজ্যজুড়ে এবং সারা বিশ্বের সকলকে শুভ দীপাবলি।” দীপাবলি হলো আলোর উৎসব। মন্দের উপর ভালোর প্রতীক। ভারতীয় বংশোদ্ভূত সুনাক ভারতের ‘জামাই’ও বটে। ভারতীয় রীতি-নীতি পালনে, পূজার্চনায় আগ্রহ রয়েছে বৃটিশ প্রধানমন্ত্রীর। গত বছরও তাকে প্রদীপ জ্বালিয়ে দীপাবলি উদযাপন করতে দেখা গিয়েছিল। এবারও তার ব্যতিক্রম হলো না।

এ বছর ১২ নভেম্বর দিওয়ালি উদযাপিত হবে।

সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক তাদের টেলিফোন কথোপকথনের সময় মুক্ত বাণিজ্য চুক্তির অগ্রগতি নিয়ে আলোচনা করেছেন। সুনাক চলমান ক্রিকেট বিশ্বকাপে টিম ইন্ডিয়ার শক্তিশালী পারফরম্যান্সের জন্য প্রধানমন্ত্রী মোদিকেও অভিনন্দন জানিয়েছেন।

যুক্তরাজ্য সরকার এক বিবৃতিতে বলেছে, ”যুক্তরাজ্য এবং ভারতের মধ্যে বন্ধুত্বের ওপর জোর দিয়ে নেতারা মুক্ত বাণিজ্য চুক্তি আলোচনার সাম্প্রতিক অগ্রগতি নিয়ে আলোচনা করেছেন। তারা একটি উচ্চাভিলাষী চুক্তি সুরক্ষিত করার গুরুত্বের বিষয়ে একমত হয়েছেন যা উভয় পক্ষকে উপকৃত করবে।”

ভারত এবং যুক্তরাজ্য একটি মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা করছে, যার জন্য আলোচনা শুরু হয়েছিল ২০২২ সালে। যুক্তরাজ্য-ভারত মুক্ত বাণিজ্য চুক্তি (FTA) এর জন্য ১২ তম রাউন্ডের আলোচনা এই বছরের ৮-৩১ আগস্ট পর্যন্ত হয়েছিল। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী পরের বছর জানুয়ারিতে ভারতে টেস্ট সিরিজের সময় ইংলিশ দল থেকে ভালো পারফরম্যান্সের আশা ব্যক্ত করেছেন। সূত্র : এনডিটিভি

About The Author

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours