৭০ এ পা দিলেন কবি মোবারক হোসেন

Spread the love

রুদ্র মোহাম্মদ ইদ্রিস॥

আজ পহেলা জানুয়ারি ২০২৪। ১৯৫৫ সালের এমন দিনে জন্মগ্রহন করেন ব্রাহ্মণবাড়িয়ার নিভৃতচারী কবি ও কলামিষ্ট মোবারক হোসেন। সদর উপজেলার মইন্দ গ্রামের জন্ম অতপর বেড়ে ওঠার মধ্য দিয়ে আওয়ামী রাজনীতিতে যুক্ত হয়ে পড়েন। অবশ্য তিনি একটা সময় বাম রাজনীতি চর্চা করতেন। সাম্যবাদী ও মানুষের সমাজ প্রতিষ্ঠায় আমৃত্যু কাজ ও স্বপ্ন তাঁর। সাতই মার্চের ভাষণ শুনতে এই দামাল ট্রেনযাগে ঢাকায় ছুটে যান। আমাদের মহান মুক্তিযুদ্ধে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে তিনি অংশগ্রহন করলেও কোথাও নিজেকে নথিভুক্ত করেন নি। বঙ্গবন্ধুর ডাকে, তাঁকেই ভালোবেসেই তিনি দেশকে ভালোবাসেন। কোনোকিছুর বিনিময়ে দেশপ্রেম হয় না- এমনটায় মনে করেন তিনি। একসময় দেশের খ্যাতিমান লেখকদের সাথে মিশেছেন।

মোবারক হোসেন, বর্র্তমানে বয়সের ধাক্কা সামলে নিয়ে শহরের পূর্ব মেড্ডাস্থ তাঁর নিজ হাতে গড়া ফসলবাড়িতেই পায়চারি করেন। বছর খানেক আগে বাইরে যেতেন। বাজার সদাই করতেন। এখন বাইরে আসেন না। একরাশ অভিমান তাঁর চোখে মুখে বুকে। মানুষের আচরণ বদলে গেছে। অর্থাৎ মানুষের নিকট থেকে তিনি আর মানুষের আচরণ পান না। আর এ জন্যই নিজেকে আড়াল করেছেন অভিমানের অদৃশ্য দেওয়াল ঘিরে।
তাঁর অপ্রকাশিত অনেক কবিতা রয়েছে। গল্প এবং কলামও রয়েছে। তাঁর প্রকাশিত কবিতার বইয়ের মধ্যে অন্যতম হলো মইন গ্রামের গল্প ও অমিমাংসিত আত্মকথা। কবিতায় অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ তিনি কবির কলম সাহিত্য পদকসহ অনেক পদকে ভুষিত হয়েছেন।

About The Author

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours