একই দেশে অর্ধেক অংশে দিন, বাকি অর্ধেকে রাত

Spread the love

অনলাইন ডেস্ক॥

একই দেশের অর্ধেক অংশে যখন থাকে দিন, বাকি অংশ তখন অন্ধকারে ডুবে থাকে। অবাক করা বিষয় হলেও সত্যিই যে, ওই দেশের এক অংশের মানুষরা যখন সকালের নাশতা খান, তখন অন্য অংশের মানুষরা করেন ডিনার।দেশটির অর্ধেক অংশে যখন দিন, তখন অন্য অর্ধেক অংশে হয় রাত। এই ঘটনা ঘটে বছরের মে থেকে জুলাই মাস পর্যন্ত, টানা প্রায় ৭৬ দিন।  অসম্ভব এই ঘটনাটি প্রতিবছরই ঘটে ওই দেশে। আর দেশটিতে রয়েছে ১১টি টাইম জোন। আর তাই রাশিয়াকে বলা হয় ‘কান্ট্রি অব মিডনাইট সান’ বা মধ্যরাতে সূর্যোদয়ের দেশ।

আর ওই দেশটির নাম রাশিয়া। বিশ্বের অন্যতম শক্তিশালী দেশ এটি। আরও অবাক করা বিষয় হলো, রাশিয়ার একটি শহর মরমস্কে গ্রীষ্মকাল দীর্ঘস্থায়ী। সে সময় দিনরাতের অনুভূতি এখানে একেবারে থেমে যায়। সূর্য খুব উজ্জ্বল হয়ে ওঠে। মানুষ দিন ও রাতের অনুভূতি একেবারে ভুলে যান। রাশিয়ার এই শহরে সূর্য কখনো অস্ত যায় না, সেটি কেবল আকাশজুড়ে ঘুরে চলে। দেশটির আরো কিছু তথ্য জানলে আপনি অবাক হবেনই। অনেকেই হয়তো জানেন না যে, রাশিয়াকে বলা হয় ভদকার জনক। এদেশেই প্রথম ভদকা পানের চল হয়েছিল।

এদেশের আরেকটি মজার বিষয় হলো, এখানে পুরুষের চেয়ে নারীর সংখ্যা বেশি। অর্থাৎ সেখানে নারীদের প্রাধান্য অধিক।

রাশিয়ায় অ্যালকোহল পানের প্রবণতা অত্যাধিক। এটি বিশ্বের একমাত্র দেশ যেখানে প্রতি বছর ৫ লাখ মানুষ অ্যালকোহল সেবনের কারণে মারা যান। রাশিয়ার মানুষ পশুপ্রেমী দেশ। এদেশের মানুষ পশুদের যে শুধু ভালোইবাসেন তা নয়, পশুদের বিশেষ যত্নও নেন। এদেশে মানুষের জন্য থাকার ঘর থাকুক বা না থাকুন, শিয়ালদের থাকার জন্য আলাদা ঘরের ব্যবস্থা আছে।

About The Author

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours