শেখ হাসিনাকে বিশেষ ‘ট্রাভেল ডকুমেন্ট’ দিয়েছে ভারত

Spread the love


অনলাইন ডেস্ক॥
বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে ‘ট্রাভেল ডকুমেন্ট (টিডি)’ দিয়েছে ভারত। এই ডকুমেন্ট নিয়ে তিনি বিশ্বের যেকোনো দেশের ভিসা নিয়ে ভ্রমণ করতে পারবেন। শেখ হাসিনার গুরুত্ব বিবেচনায় তার জন্য এ বিশেষ ব্যবস্থা করেছে ভারত।
সম্প্রতি বঙ্গবন্ধু পরিবারের ঘনিষ্ঠ ও যুক্তরাজ্য আওয়ামী লীগের একজন প্রভাবশালী নেতা এ তথ্য জানিয়েছেন। তবে শেখ হাসিনাকে ‘ট্রাভেল ডকুমেন্ট’ ইস্যু করার বিষয়ে ভারত সরকার আনুষ্ঠানিকভাবে কিছু বলেনি।
যুক্তরাজ্য আওয়ামী লীগের ঐ নেতা বলেন, ভারতেই শেখ হাসিনাকে সার্বক্ষণিক নিরাপত্তা দেওয়া হচ্ছে। তার বোন শেখ রেহানাও সেখানে অবস্থান করছেন। তবে ট্রাভেল ডকুমেন্ট পেলেও শেখ হাসিনার শিগগিরই ভারতের বাইরে ভ্রমণে যাওয়ার কোনো পরিকল্পনা নেই।
এ বিষয়ে ভারতের পররাষ্ট্র দফতর জানায়, মন্ত্রণালয়ের পরবর্তী ব্রিফিংয়ে মুখপাত্র এ বিষয়ে বিস্তারিত জানাবেন।
ঢাকায় ভারতের সাবেক হাইকমিশনার বলেন, ভারত সত্যিই শেখ হাসিনাকে ট্রাভেল ডকুমেন্ট দিলে অবাক হওয়ার কিছু নেই। কারণ এই পরিস্থিতিতে এটাই সবচেয়ে স্বাভাবিক ও প্রত্যাশিত পদক্ষেপ। ভারতে ম্যাকলিয়ডগঞ্জসহ বিভিন্ন জায়গায় যে কয়েক লাখ তিব্বতি শরণার্থী থাকেন তারাও ভারতের পাসপোর্টধারী নন। ‘ট্রাভেল ডকুমেন্ট’ নিয়েই তারা পৃথিবীর বিভিন্ন দেশে সফর করেন।
তিনি আরো বলেন, শেখ হাসিনা ভারতে যতদিনই থাকুন না কেন, তিনি নিষ্ক্রিয় হয়ে বসে থাকবেন না। পৃথিবীর বহু দেশ সফর করবেন, রাজনীতি ও কূটনীতি চালিয়ে যাবেন। রাজনৈতিক প্রয়োজনে বিশ্বের বিভিন্ন দেশে থাকা দলীয় নেতাকর্মীদের সঙ্গে দেখা করতে শেখ হাসিনা ভারতের বাইরে যাবেন এটাই স্বাভাবিক। সেই বাস্তবতা অনুধাবন করে ভারত যদি তাকে ‘টিডি’ দিয়ে থাকে, এতে অবাক হওয়ার কিছু নেই। সূত্র: ডেইলি-বাংলাদেশ

About The Author

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours