মালয়েশিয়ায় আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশি মায়মুনা

Spread the love

অনলাইন ডেস্ক॥
মালয়েশিয়ার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চলছে ৬৪তম আন্তর্জাতিক আল কোরআন পাঠ ও মুখস্থ প্রতিযোগিতা। আট দিনব্যাপী এ প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে অংশ নিচ্ছেন হাফেজা মাইমুনা মনিরুজ্জামান।
৫ অক্টোবর থেকে শুরু হওয়া এই প্রতিযোগিতা চলবে আগামী ১২ অক্টোবর পর্যন্ত। এবারের প্রতিযোগিতায় বাংলাদেশসহ ৭১টি দেশের মোট ৯২ জন প্রতিযোগী অংশগ্রহণ করছেন। তাদের একজন বাংলাদেশের ময়মনসিংহের মেয়ে হাফেজা মাইমুনা মনিরুজ্জামান। এদের মধ্যে ৫৩ জন কোরআন পাঠ এবং ৩৯ জন মুখস্থ প্রতিযোগী রয়েছেন।
গত ৫ অক্টোবর রাজধানী কুয়ালালামপুরের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে ইসলামিক ডেভেলপমেন্টের আয়োজনে অনুষ্ঠিত এ প্রতিযোগিতার উদ্বোধন করেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী দাতুক সেরি আনোয়ার ইব্রাহিম। প্রতিযোগিতাটি সকাল ও সন্ধ্যা দুটি সেশনে ভাগ করা হয়েছে। এতে সকাল সাড়ে ৯টায় অনুষ্ঠিত হবে মুখস্থ পর্ব এবং রাত সাড়ে ৮টায় আল-কোরআন পাঠ পর্ব।
সোমবার (৭ অক্টোবর) তৃতীয় দিন সকালে মুখস্থ প্রতিযোগিতায় বাংলাদেশসহ বিভিন্ন দেশের ১০ জন প্রতিযোগী কোরআন তিলাওয়াত করেছেন। এরা হলেন, বাংলাদেশের হাফেজা মাইমুনা মনিরুজ্জামান, মৌরিতানিয়ার মুসা আহমেদ এলি, সোমালিয়ার সাইদ আবদুল্লাহি মোহাম্মদ, মালির মামুসাদি দুকুরে, রাশিয়ার আইমিদিন ফারখুদিনভ, জার্মানির ইয়াসিন আলহুমায়ি, লেবাননের বুশরা বাসাম আবদেলহাদি, গায়নার সালিহ মুহাম্মদ রহিম, সৌদি আরবের রিয়ান সাঈদ বি আলঝরানি এবং বুরকিনা ফাসোর আবদুল জাব্বার কালমোগো।
৬৪তম আন্তর্জাতিক কোরআন তিলাওয়াত ও মুখস্থ বিভাগের প্রথম বিজয়ী পাবেন মালয়েশিয়ান ৫২ হাজার রিঙ্গিত মূল্যের পুরস্কার। এছাড়া বিজয়ীকে ইয়াসান পেমবাংগুনান ইকোনোমি মালয়েশিয়া ১২ হাজার রিঙ্গিত মূল্যের সোনার মেডেল ও নগদ ৪০ হাজার রিঙ্গিত পুরস্কার দেবে।
উভয় বিভাগের রানার্সআপ পাবেন ৩০ হাজার রিঙ্গিত এবং ইয়াসান পেমবাংগুনান ইকোনোমি মালয়েশিয়ার সোনার মেডেল। তৃতীয় স্থান অর্জনকারী ২০ হাজার রিঙ্গিত এবং ইয়াসান পেমবাংগুনান ইকোনোমি মালয়েশিয়ার সোনার মেডেল। এছাড়া বিজয়ীরা সবাই পুরস্কার, অংশগ্রহণের প্রশংসাপত্র পাবেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর দফতরের মন্ত্রী (ধর্ম বিষয়ক) দাতুক মোহাম্মদ নাঈম মোখতার।
হাফেজ মাইমুনা ময়মনসিংহ জেলার ইমাম কারী মনিরুজ্জামান শরীফের মেয়ে। তিনি রাজধানীর সাউদা বিনতে জামআহ (রা.) হেফজ মাদরাসার ছাত্রী। এর আগে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ইরানে অনুষ্ঠিত আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করেন হাফেজা মাইমুনা মনিরুজ্জামান। এছাড়া চলতি বছরের সেপ্টেম্বরে দুবাইতে অনুষ্ঠিত হিফজুল কুরআন প্রতিযোগিতায়ও অংশ নেন হাফেজা মাইমুনা।
আগামী ১২ অক্টোবর প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করবেন দেশটির রাজা ইয়াং দি-পেরতুয়ান আগং সুলতান ইব্রাহিম এবং রানী পেরমাইসুরি আগোং রাজা জারিথ সোফিয়া।

About The Author

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours