আজ থেকে বাড়বে বৃষ্টি

Spread the love

অনলাইন ডেস্ক


দেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবেই মূলত বর্ষার বৃষ্টি হয়। তবে কিছুদিন ধরে মৌসুমি বায়ুর সক্রিয়তা কম থাকায় বৃষ্টিপাত অনেকটাই কম ছিল দেশের বেশির ভাগ অঞ্চলে।
আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদরা বলেছেন, আজ-কালের মধ্যে মৌসুমি বায়ুর সক্রিয়তা বেড়ে সারা দেশে বৃষ্টিপাতের এলাকা ও পরিমাণ বাড়তে পারে।
আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ মঙ্গলবার থেকে সারা দেশে বৃষ্টি বাড়তে পারে।
আগামী দুই দিনে বৃষ্টিপাতের বিস্তৃতি ও পরিমাণ আরো বাড়তে পারে। এতে দিন ও রাতের তাপমাত্রা কমতে পারে।
আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক গতকাল সোমবার রাতে কালের কণ্ঠকে বলেন, ‘মৌসুমি বায়ু এখনো মোটামুটি সক্রিয় অবস্থায় রয়েছে। তবে এটি মঙ্গলবার বা বুধবারের মধ্যে আরো শক্তিশালী হয়ে সক্রিয় হতে পারে।
ফলে আগামীকাল (আজ) থেকেই বৃষ্টি বাড়তে পারে।’
নাজমুল হক বলেন, আজ চট্টগ্রামের কিছু কিছু জায়গা বিশেষ করে কক্সবাজার, টেকনাফ, কুতুবদিয়া, সীতাকুণ্ড, হাতিয়ার মতো অঞ্চলগুলোতে বৃষ্টি বেশি থাকতে পারে। বরিশাল ও সিলেটের কিছু অঞ্চলেও বৃষ্টি বেশি থাকতে পারে। আগামীকাল বুধবার থেকে বৃষ্টিপাতের প্রবণতা আরো বাড়তে পারে, যা অব্যাহত থাকতে পারে আগামী ২ বা ৩ আগস্ট পর্যন্ত।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ মঙ্গলবার খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বেশির ভাগ জায়গায়; ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণও হতে পারে।

About The Author

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours