কোথায় পাবেন জরুরি প্রয়োজনে রক্ত

Spread the love

অনলাইন ডেস্ক॥

সন্ধানী ব্লাড ব্যাংক
এটি মূলত মেডিকেল কলেজের শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত একটি স্বেচ্ছাসেবী রক্তদান সংস্থা। প্রায় সব সরকারি–বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে সন্ধানী কেন্দ্রীয় পরিষদের নিয়ন্ত্রণাধীন ইউনিট রয়েছে। তাদের মাধ্যমে রক্তের সন্ধান পাওয়া যাবে। এ ছাড়া https://sbmcu.com/request (সন্ধানী বাংলাদেশ মেডিকেল কলেজ ইউনিট) এই ঠিকানা থেকেও রক্তের খোঁজ করতে পারেন। সাধারণত এক গ্রুপের রক্তের বিনিময়ের মাধ্যমে আরেক গ্রুপের রক্তের জন্য আবেদন করা যায় এখানে। তবে ব্লাড ব্যাগ ও স্ক্রিনিং-ক্রস ম্যাচিং ও আনুষঙ্গিক টেস্ট সরঞ্জাম বাবদ ৫০০ টাকার মতো খরচ বহন করতে হয়।
বাঁধন
স্বেচ্ছায় রক্তদাতাদের বড় সংগঠন বাঁধন। www.badhan.org থেকে রক্তদাতা ও গ্রহীতার তথ্য জানা যাবে। আছে বাঁধন অ্যাপ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রশিক্ষক কেন্দ্রের নিচতলায় বাঁধনের অফিসে সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত যোগাযোগ করা যেতে পারে। প্রয়োজনে ফোন: ০১৫৩৪–৮৭১২৬৭। বাঁধন থেকে রক্ত পেতে টাকা লাগবে না।
কোয়ান্টাম ব্লাড ব্যাংক
কোয়ান্টাম থেকে রক্ত পেতে জমা দিতে হবে রিকুইজিশন পেপার বা রক্তের চাহিদাপত্র এবং রোগীর রক্তের নমুনা। ফোনে (০১৭১৪০১০৮৬৯, ০২৪৮৩২২৮০৯) যোগাযোগ করে রক্তের চাহিদাপত্র ও নমুনা নিয়ে সরাসরি চলে যেতে হবে শান্তিনগর ল্যাবে (৪১/ভি, শিল্পাচার্য জয়নুল আবেদিন সড়ক, শান্তিনগর)। হোল ব্লাড প্রতি ইউনিটের দাম পড়বে ১ হাজার ৫৫০ টাকা।

About The Author

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours