এবার ঘাস থেকে হচ্ছে রুটি তৈরির আটা!

Spread the love

অনলাইন ডেস্ক::
এবার ঘাস থেকে হচ্ছে রুটি তৈরির আটা! এমনি এক সুখবর দিলো আফ্রিকার দেশ কেনিয়ার একদল শিক্ষার্থী। দেশটির নাকুরু কাউন্টির কাবারক বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থী সম্প্রতি শুকনো ঘাস থেকে রুটি বানানোর আটা উদ্ভাবন করে তাক লাগিয়ে দিয়েছে পুরো বিশ্বকে। আর তাদের এই আবিষ্কার তাক লাগিয়ে দিয়েছে দারিদ্র্য পীড়িত মানুষকে। চরম দারিদ্র সীমার নিচে বসবাস করে, ক্ষুধা ও খরার সাথে নিত্য লড়াই করে করে তার সমাধান খুঁজে বের করতে গিয়ে উগালি নামের এই আটা তৈরি করেছেন শিক্ষার্থীরা। আর এতে অবাক হয়েছেন সবাই। বিশ্ববিদ্যালয়টির বিজনেস ফ্যাকাল্টির স্নাতকোত্তর এক শিক্ষার্থীর নেতৃত্বে ক্লিনিক্যাল মেডিসিন অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা ২০২০ সালে এই প্রজেক্ট প্রথম শুরু করেন।
জানা যায়- দেশটিতে এবং পুরো পৃথিবীতে খাদ্যের দাম দিন দিন মানুষের নাগালের বাইরে চলে যাচ্ছে। এই সমস্যাটিই তাদেরকে এমন কিছু উদ্ভাবন করতে সাহায্য করেছে। তারা গবেষণার মাধ্যমে ঘাসকে ভোজ্য স্টার্চে রূপান্তরিত করেছে। যা ভুট্টার আটার বিকল্প হিসাবে ব্যবহার করা যেতে পারে, এবং ট্রেডিশনাল পোরিজ রান্না করতেও ব্যবহার করা যেতে পারে। তাদের দাবি এটি প্রচলিত ও বহুব্যবহৃত গমের আটার বিকল্পও হতে পারে। প্রক্রিয়াটি শুরু হয় এইভাবে, প্রথমে শুকানো ঘাস পিষে পাউডার তৈরি করা হয়। তারপর এটিতে এনজাইম দিয়ে হাইড্রোলাইজ করা হয়। সহজলভ্যতার কারণে এই প্রক্রিয়ায় বারমুডা এবং রাইগ্রাস প্রজাতির ঘাস ব্যবহার করা হয়।
শিক্ষার্থীরা জানান, দ্রবণ প্রতিক্রিয়া শুরু হওয়ার পরে, এটিকে সরিয়ে একটি সেন্ট্রিফিউজে রাখা হয়, যেখানে দ্রবণ থেকে স্টার্চ আলাদা করা হয়। তারপরে এটিকে সেন্ট্রিফিউজ থেকে সরিয়ে শুকিয়ে ফেলা হয়। শুকানোর পরেই পাওয়া যায় স্টার্চ বা আটা।
তাদের দাবি, পণ্যটি বাণিজ্যিকীকরণের জন্য অনুমোদিত হলে, প্রতি কেজি ৩৫ কেনিয়ান সিলিং বা প্রায় ৩০ টাকা দরে খুচরা বাজারে বিক্রি করা হবে।

About The Author

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours