সাইবার নিরাপত্তা বিষয়ে স্নাতকোত্তর প্রোগ্রাম চালু করছে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়

Spread the love

ফ্রন্টিয়ার ডেস্ক:

সাইবার নিরাপত্তা বিষয়ে দক্ষ জনবল তৈরির লক্ষ্যে ‘এমএসসি ইন সাইবার সিকিউরিটি’ প্রোগ্রাম চালু করছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। তথ্যপ্রযুক্তি (আইসিটি) বিষয়ে স্নাতক করা শিক্ষার্থীরা তিন সেমিস্টার (দেড় বছর) ও অন্যান্য বিষয়ের শিক্ষার্থীরা চার সেমিস্টারে (দুই বছর) এ প্রোগ্রাম সম্পন্ন করতে পারবেন। আগামী জানুয়ারি মাস থেকে এ প্রোগ্রাম শুরু হবে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, সাইবার নিরাপত্তা বিষয়ে স্নাতকোত্তর প্রোগ্রাম চালুর বিষয়ে গতকাল শনিবার রাজধানীর ধানমন্ডির ড্যাফোডিল টাওয়ারে মিট দ্য প্রেস অনুষ্ঠানের আয়োজন করে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক সৈয়দ আখতার হোসেন বলেন, সামাজিক যোগাযোগমাধ্যম, অনলাইন ব্যাংকিংসহ বিভিন্ন ডিজিটাল মাধ্যমে আমাদের নির্ভরতা বাড়ার কারণে বর্তমানে সাইবার নিরাপত্তা ছাড়া জীবন ঝুঁকিপূর্ণ। সাইবার হুমকির জটিলতা বাড়লেও এ ক্ষেত্রে দক্ষ সাইবার নিরাপত্তা পেশাজীবীর ঘাটতি রয়েছে। এই ঘাটতি একটি বৈশ্বিক সমস্যা, যা বিশ্বের বিভিন্ন দেশে প্রভাব ফেলেছে। ডিজিটাল নিরাপত্তা ক্ষেত্রে দক্ষ পেশাজীবীদের ঘাটতি দূর করতেই স্নাতকোত্তর প্রোগ্রামটি চালু করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের সফটওয়্যার প্রকৌশল বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক ইমরান মাহমুদ বলেন, এমএসসি ইন সাইবার সিকিউরিটি’ প্রোগ্রামে ক্রিপ্টোগ্রাফি, নেটওয়ার্ক ও সিস্টেম নিরাপত্তা, ডিজিটাল ফরেনসিক, এথিক্যাল হ্যাকিং, তথ্যনিরাপত্তাঝুঁকি ব্যবস্থাপনাসহ তথ্যপ্রযুক্তিভিত্তিক বিভিন্ন বিষয় যুক্ত করা হয়েছে। এই বৈচিত্র্যময় পাঠ্যক্রম শিক্ষার্থীদের সাইবার নিরাপত্তার ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবিলা করতে সহায়তা করবে।

অনুষ্ঠানে ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামান, এমএসসি ইন সাইবার সিকিউরিটি প্রোগ্রামের পরিচালক ও সহযোগী অধ্যাপক মো. মারুফ হাসান এবং সহকারী অধ্যাপক শাপলা খাতুন উপস্থিত ছিলেন।

About The Author

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours